সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

হলদিবাড়ী-চিলাহাটি রেলপথে বাজল মিতালীর হুইসেল

রিপোর্টার / ৭৪ বার
আপডেট : বুধবার, ১ জুন, ২০২২

নিজস্ব প্রতিবেদক

উদ্বোধনের প্রায় দুই বছর পর বাংলাদেশের ঢাকা ও ভারতের নিউ জলপাইগুড়ির মধ্যে আন্তঃদেশীয় তৃতীয় যাত্রীবাহী ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ চালু হয়েছে। বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুধবার (১ জুন) সকালে এ ট্রেনের নিয়মিত যাত্রা উদ্বোধন করেন।

ভারতের নয়াদিল্লির স্থানীয় সময় সকাল ৯টা ২৫ মিনিটে ভার্চুয়ালি ট্রেনটির ‘ফ্ল্যাগ অফ’ করেন দুই দেশের রেলমন্ত্রী।

দীর্ঘ আন্দোলনের পর চিলাহাটি-হলদিবাড়ী রেলপথে ট্রেন চলাচল শুরু হলেও চিলাহাটি স্টেশনে যাত্রী ওঠানামার ব্যবস্থা না থাকায় এখন এই ট্রেনের কোনো সুবিধা পাচ্ছেন না আশপাশের এলাকার মানুষ। তাই এ অঞ্চলের মানুষের মধ্যে উৎসাহ ও উদ্দীপনার চেয়ে হতাশা বেশি লক্ষ্য করা গেছে।

তবে সকাল থেকে অনেকে মিতালী এক্সপ্রেস ট্রেনটি এক নজর দেখার জন্য ভিড় করেন চিলাহাটি স্টেশন এলাকায়। ট্রেন আসার সঙ্গে সঙ্গে কেউ কেউ ট্রেনটি ছুঁয়ে দেখেন, অনেকে ট্রেনের সঙ্গে সেলফি তোলেন।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার ঢাকা পোস্টকে বলেন, আজ থেকে মিতালী এক্সপ্রেস চলাচল শুরু করল। আপাতত চিলাহাটি স্টেশনে যাত্রী ওঠানামা করার সুযোগ নেই। তবে আমরা ডিসেম্বরের মধ্যে এই স্টেশন থেকে ইমিগ্রেশনসহ যাবতীয় কর্মকাণ্ড পরিচালনার ব্যবস্থা করার চেষ্টা করছি।

সূত্র মতে, মিতালী এক্সপ্রেস ট্রেনটির পরিচালন সময় ৯ ঘণ্টা ৫৫ মিনিট। ট্রেনটি ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত সপ্তাহে চার দিন চলাচল করবে। ট্রেনটি ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে প্রতি সোমবার ও বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটে এনজিপির উদ্দেশে ছেড়ে যাবে। আর প্রতি সপ্তাহে রোববার ও বুধবার ভারতের এনজিপি থেকে ভারতীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসবে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, মিতালী এক্সপ্রেস ট্রেনের ভাড়া প্রতিটি এসিবাথ সিটের জন্য ৫ হাজার ২৫৫ টাকা, এসি সিট ৩ হাজার ৪২০ টাকা এবং এসি চেয়ার ২ হাজার ৭৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। ট্রেনটি দিনে ৪৫৬ আসন এবং রাতে ৪০৮ আসন নিয়ে চলাচল করবে।

ভারতের নিউ জলপাইগুড়ি (শিলিগুড়ি) থেকে ঢাকার মোট দূরত্ব ৫৩০ কিলোমিটার। এর মধ্যে ভারতীয় অংশে ৮৪ আর বাংলাদেশ অংশে ৪৪৬ কিলোমিটার। তবে মাঝের কোনো স্টেশনে ট্রেনটি থামবে না। যারা এ ট্রেনের যাত্রী হবেন তারা ঢাকায় উঠে নামবেন নিউ জলপাইগুড়ি। আবার যেসব যাত্রী নিউ জলপাইগুড়ি থেকে এই ট্রেনে উঠবেন তারা নামতে পারবেন ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনে।

প্রসঙ্গত, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বাংলাদেশের চিলাহাটি আর ভারতের হলদিবাড়ী রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ৫৫ বছর পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর মালবাহী ট্রেন চলাচল শুরু হয়। ২০২১ সালের ২৭ মার্চ যাত্রীবাহী ট্রেন চলাচলের জন্য মিতালী এক্সপ্রেস উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে করোনাভাইরাস ও ভিসা সংক্রান্ত জটিলতায় আটকে যায় মিতালী এক্সপ্রেসের চলাচল। সূত্র : ঢাকা পোষ্ট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর