সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

দুদকের আরো ১২ টি নতুন কার্যালয়, যাত্রা শুরু ৩ জুলাই

রিপোর্টার / ৪৯ বার
আপডেট : মঙ্গলবার, ২১ জুন, ২০২২

নিজস্ব প্রতিবেদক
দুর্নীতি দমন কমিশনের (দুদক) আরো ১২টি নতুন কার্যালয় যোগ হচ্ছে। আগামী ৩ জুলাই আনুষ্ঠানিকভাবে এগুলোর যাত্রা শুরু হবে। এনিয়ে দুদকের মোট কার্যালয় হচ্ছে ৩৬ টি। গতকাল মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এবিষয় জানান দুদক সচিব মো. মাহবুব হোসেন।
দুদক সচিব বলেন, দুদকের কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে দেশের ১২ জেলায় নতুন কার্যালয় স্থাপন করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন। চলমান ২৪টি সমন্বিত জেলা কার্যালয়ের সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছে নতুন এই ১২টি সমন্বিত জেলা কার্যালয়। আগামী ৩ জুলাই ১২ জেলায় দুদকের নতুন কার্যালয় উদ্বোধন করা হবে। কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও জেলা পর্যায়ের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
যে ১২ জেলায় দুদকের কার্যালয় চালু হচ্ছে- নারায়ণগঞ্জ (নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ), গাজীপুর (গাজীপুর ও নরসিংদী), গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর (জামালপুর ও শেরপুর), নওগাঁ (নওগাঁ ও জয়পুরহাট), কুড়িগ্রাম (কুড়িগ্রাম ও লালমনিরহাট), চাঁদপুর (চাঁদপুর ও লক্ষ্মীপুর), বাগেরহাট (বাগেরহাট ও সাতক্ষীরা), ঝিনাইদহ (ঝিনাইদহ, মাগুরা ও চুয়াডাঙ্গা) ও পিরোজপুর (পিরোজপুর ও ঝালকাঠি) সমন্বিত জেলা কার্যালয়।
এর আগে চলতি বছরের ১ জানুয়ারি কক্সবাজারে (কক্সবাজার ও বান্দরবন জেলা) ও ৩০ মার্চ ২০২২ থেকে মাদারীপুরে (মাদারীপুর ও শরীয়তপুর) চালু হয়েছে দুদকের নতুন ২টি কার্যালয়।
দুদক সচিব বলেন, দুদকের নতুন কার্যালয় স্থাপনে দুর্নীতি প্রতিরোধে দুদকের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। ইতিমধ্যে ১১৩ জন নতুন সহকারী পরিচালক ও ১৩৭ উপ-সহকারী পরিচালক পর্যায়ের কর্মকর্তা দুদকে যোগদান করেছেন এবং তাদের প্রশিক্ষণ কার্যক্রম চলমান। এছাড়াও বিভিন্ন পর্যায়ের নতুন জনবল নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে। এসব কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ফলে প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়ে দুদক পুরো উদ্যোমে কাজ চালিয়ে যাবে। দুদকের অফিস থাকায় জেলাগুলোতে অনিয়ম-দুর্নীতি দমন কার্যক্রম আরো জোরদার হবে।
দুদকের সাংগঠনিক কাঠামোর পরিসর বাড়ানোর ক্ষেত্রে সরকারের অনুমোদনের তিন বছর পর তা কার্যকর হতে চলেছে। গত ৬ অক্টোবর কক্সবাজার ও বান্দরবান জেলা নিয়ে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয় স্থাপনের ঘোষণা আসে। এরপর গত ১ নভেম্বর আরও ১৩টি জেলা কার্যালয় স্থাপন ও চালুর অনুমোদন দেওয়া হয়।
দেশজুড়ে দুর্নীতিবিরোধী কার্যক্রম আরো গতিশীল করতে ১৪টি নতুন সমন্বিত জেলা কার্যালয়ের অনুমোদন দেয়া হয় ২০১৮ সালে। ওই বছরের ২৯ অক্টোবর অনুষ্ঠিত কমিশনের বৈঠকে দুদকের নতুন সাংগঠনিক কাঠামোগত পরিবর্তন ও লোকবল নিয়োগের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়।
অনুমোদিত কার্যালয়গুলো হলো, নারায়ণগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নওগাঁ, কিশোরগঞ্জ, জামালপুর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, চাঁদপুর, কক্সবাজার, ঝিনাইদহ, পিরোজপুর ও হবিগঞ্জ।
২০০৪ সালের আগে দুর্নীতি দমন ব্যুরোর সময় দেশের ৬৪ জেলায় ছিল কার্যালয়। দুদক প্রতিষ্ঠার পর তা গুটিয়ে ২২টি করা হয়। প্রধান কার্যালয়ের ছয়টি অনুবিভাগের আওতায় চলে দুদকের পুরো কার্যক্রম। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর