সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

ঈদযাত্রায় মোটরসাইকেল চালকের লাগবে মুভমেন্ট পাস

রিপোর্টার / ৫৬ বার
আপডেট : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

নিজস্ব প্রতিবেদক
ঈদযাত্রায় মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞার ক্ষেত্রে কিছুটা সিথিল হয়েছে। এবার ঈদযাত্রায় মোটরসাইকেল চালকদের জরুরি প্রয়োজনে মহাসড়কে চলাচলের জন্য নিতে হবে মুভমেন্ট পাস।
দুর্ঘটনা রোধে এবারের ঈদযাত্রায় মহাসড়কে বাইক (মোটরসাইকেল) চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এটি একদিকে যেমন বাইকচালকদের মন খারাপের কারণ হয়েছে তেমনি আবার অনিশ্চয়তায় ফেলেছে অনেকেরই বাড়ি ফেরাকে।
হঠাৎ মহাসড়কে বাইক নিষেধ করায় এ নিয়ে সমালোচনার পর বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে পুলিশ প্রশাসন। ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনা করে একমত হয়েছেন যে, ঈদে ঘরমুখো মানুষের চাপে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা কঠিন। এতে জনরোষ তৈরি হবে। সবকিছু বিবেচনায় বাইকারদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করবে পুলিশ হেডকোয়ার্টার। অতি জরুরি ক্ষেত্রে ঢাকাসহ দেশের এক জেলা থেকে অন্য জেলায় যেতে মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ।
গত বুধবার (৬ জুলাই) রাজারবাগ পুলিশ লাইনসে ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় পুলিশের আইজি বেনজীর আহমেদ এ বিষয়ে মুভমেন্ট পাসের অনুমতি দেন।
এ বিষয়ে ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, বাইকচালকদের চলাচলের বিষয়গুলো সবদিক বিবেচনা করে আমরা দেখেছি। যারা যৌক্তিক কারণ দেখাবেন তাদের তো বাধা দেয়া যায় না। তিনি বলেন, একজন তার বাবা-মায়ের সঙ্গে ঈদ করতে বাড়ি যাবেন, সঙ্গে তার পরিবার নিয়ে যাবেন। এটা তো তার যৌক্তিক কারণ। এমনটা হলে আমরা তাকে মোটরসাইকেল নিয়ে যেতে দেব। তবে মোটরসাইকেল দিয়ে কোনো রাইড শেয়ার করা যাবে না। শুধু নিজে ও পরিবারকে সঙ্গে নিতে পারবে। এ জন্য পুলিশ হেডকোয়ার্টার মুভমেন্ট পাসের নমুনা তৈরি করছে।
ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, আগেরবারের মতো এবারও অনলাইনে পাশ দেয়া হচ্ছে না। এবার মুভমেন্ট পাসের জন্য ডিএমপির ট্রাফিক বিভাগের উপ-কমিশনারের (ডিসি) কার্যালয়ে গিয়ে ফরম সংগ্রহ করতে হবে। ফরম পূরণ করে জমা দিতে হবে। পুলিশের যদি মনে হয় আবেদনকারীর অন্য জেলায় মোটরসাইকেলে গমন করা প্রয়োজন, সেক্ষেত্রে তিনি অনুমতি পাবেন। তবে মুভমেন্ট পাস দিয়ে কোনো রাইড শেয়ারিং করা যাবে না।
পুলিশ সদর দপ্তর জানায়, ঢাকার বাইরের জেলাগুলোতে মুভমেন্ট পাসের ফরম পাওয়া যাবে পুলিশ সুপারের (এসপি) কার্যালয়, প্রতিটি জেলার থানা ও তথ্য কেন্দ্রে। মুভমেন্ট পাসের জন্য রাইডারকে যে ফরম দেয়া হবে সেটির দুটি অংশ থাকবে। অফিস কপি এবং রাইডার কপি। উভয় ফরমে যাত্রার স্থান (জেলা), গন্তব্যের স্থান (জেলা), ভ্রমণের রুট, ভ্রমণের কারণ, ভ্রমণের তারিখ, ভ্রমণের সময়, মোটরসাইকেলের রেজিস্ট্রেশন নম্বর, যাত্রী সংখ্যা এবং রাইডারের মোবাইল নম্বর দিতে হবে। ফরমে পুলিশ কর্মকর্তা অনুমোদন দিলে রাইডারের কপিতে সিল দিয়ে দেওয়া হবে। সেই সিল নিয়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন রাইডার। মুভমেন্ট পাস কেবল জরুরি প্রয়োজনের জন্য, এটি দিয়ে কেউ রাইড শেয়ার করতে পারবেন না। পুলিশের কাছে কাউকে এমন সন্দেহ হলে তার যাত্রা বাতিল করা হতে পারে।
এর আগে গত ৩ জুলাই মহাসড়কে এক জেলা থেকে আরেক জেলায় বাইক চলাচল সাত দিনের জন্য নিষেধ করার কথা জানানো হয়। ৭ থেকে ১৩ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানানো হয়। সিদ্ধান্তটি বাইকারদের তীব্রভাবে অসন্তুষ্ট করে। তারা রাজধানীতে কর্মসূচি পালন করে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর