সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

ঢাকায় একদিনে ৬ হাজার টন বর্জ্য

রিপোর্টার / ৫৯ বার
আপডেট : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে প্রতিদিন প্রায় ৬ হাজার টন বর্জ্য উৎপাদিত হয় বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (৩০ আগস্ট) জাতীয় সংসদে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে প্রতিদিন প্রায় ৩ হাজার টন বর্জ্য সংগ্রহ করে মাতুয়াইল ল্যান্ডফিল্ডে বর্জ্য ব্যবস্থাপনা করা হয়। বর্জ্য সংগ্রহের হার ৯০ শতাংশের বেশি। বর্জ্য সংগ্রহ বৃদ্ধি এবং শৃঙ্খলিত বর্জ্য ব্যবস্থাপনার জন্য ওয়ার্ড ভিত্তিক একটি করে ৭০/৮০ টন ক্ষমতাসম্পন্ন এসটিএস নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মো. তাজুল ইসলাম বলেন, ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটির আওতাভুক্ত ৭৫টি ওয়ার্ডের মধ্যে ৫৬টি ওয়ার্ডে এসটিএস অন্তবর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ পরবর্তী ব্যবহার হচ্ছে। তাছাড়া প্রতিটি ওয়ার্ডে একটি করে বেসরকারি প্রতিষ্ঠান প্রাইমারি কালেকশন সার্ভিস প্রভাইডার (পিসিএসপি) নিয়োজিত করে বাসা-বাড়ি ও দোকান পাটের আবর্জনা এসটিএস বর্জ্য স্থানান্তর কেন্দ্রে জমা করে ল্যান্ডফিলে অপসারণ করা হচ্ছে। ফলে যত্রতত্র স্থানে বিদ্যমান কন্টেইনার এবং খোলা ডাস্টবিন বন্ধ করা সম্ভব হয়েছে। এতে নগরবাসী দূষণমুক্ত পরিচ্ছন্ন নগরি উপভোগ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর