সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

সুইপার কলোনি ও সাততলা বস্তিতে আগুন, দগ্ধ ৪ জন

রিপোর্টার / ৩৬ বার
আপডেট : সোমবার, ২৭ মার্চ, ২০২৩

 

 

নিজস্ব প্রতিবেদক
রাজধানীর কাপ্তানবাজারে সুইপার কলোনিতে অগ্নিকান্ডের ঘটনায় ৪ জন দগ্ধ হয়েছেন। অপরদিকে মহাখালীতে সাততলা বস্তিতে অগ্নিকান্ড ঘটে। গতকাল সোমবার ভোরের দিকে এ ঘটনা ঘটে।
সুইপার কলোনিতে আগুনে দগ্ধ ৪ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। দগ্ধরা হলেন- কান্তা (৬০),গীতা রানী দে (৬৫), রাজু (৩৬) ও আফজাল (৫২)।
ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, সুইপার কলোনিতে আগুনের খবর রাত ৩টা ২০ মিনিটের দিকে ফায়ার সার্ভিস জানতে পারে। সাতটি ইউনিট পৌঁছে ৪টা ৩০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।
সুইপার কলোনী মেয়র হানিফ ফ্লাইওভারের নিচে হওয়ায় আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে ফ্লাইওভারের পিলার ও নিচের কংক্রিটের একাংশ।
ফায়ার সার্ভিস বলছে, আগুনের কারণে হানিফ ফ্লাইওভারের কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরূপণ করা পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষ। ফ্লাইওভারের নিচে এভাবে বসবাস ঝুঁকিপূর্ণ। এঅবস্থায় বসবাসকারীদের অন্যত্র সরিয়ে না নিলে এরকম ঝুঁকি বাড়তেই থাকবে।
অগ্নিকাণ্ডের খবরে ঘটনাস্থল পরিদর্শনে যান ফায়ার সার্ভিস অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী। আনুষ্ঠানিক ব্রিফিংয়ে তিনি বলেন, এই সুইপার কলোনিতে টিনশেড ঘরে মানুষ বসবাস করে। এখানে গ্যাস সিলিন্ডার ব্যবহার করে রান্না হতো। এখানে অনেক দাহ্য পদার্থ ছিল। এ কারণে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস সর্বাত্মক চেষ্টা করেছে, কলোনিতে লাগা আগুন যেন অন্যদিকে ছড়িয়ে না পড়ে। কারণ পাশে আরও অনেকের বসবাস এবং কিছু আবাসিক ভবন রয়েছে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিটের এক ঘণ্টার বেশি সময়ের চেষ্টায় সাড়ে চারটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
তাজুল ইসলাম চৌধুরী বলেন, এই অগ্নিকাণ্ডের কারণে মেয়র হানিফ ফ্লাইওভারের পিলার ও কংক্রিটের একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। যা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা দরকার। পরীক্ষা করলেই জানা যাবে কী পরিমাণ ক্ষতি হয়েছে। তিনি বলেন, সুইপার কলোনির আনুমানিক ২০টি টিনশেড ঘর আগুনে পুড়েছে। আগুনের ঘটনায় নারীসহ চারজন দগ্ধ হয়েছেন।
সাততলা বস্তিতে আগুন:
রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সকালের দিকে বস্তির একটি কক্ষে চুলা থেকে আগুনের সূত্রপাত ঘটে। আগুনের ধোয়া ছড়িয়ে পড়লে বস্তির লোকজন নিরাপদে বের হয়ে যায়।
ফায়ারসার্ভিস জানায়, গতকাল সোমবার সকালে মহাখালীর সাততলা বস্তিতে আগুন লাগে। খবর পাওয়ার অল্পসময়ের মধ্যে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় এবং দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। তবে আগুনে বস্তির অনেকগুলো টিনশেড ঘর পুড়ে গেছে। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা জানার পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম সার্বক্ষণিক তদারকি করেন। তিনি দ্রুত সময়ের মধ্যে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা প্রণয়ন করে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছেন। এছাড়াও অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের নির্দেশও দিয়েছেন তিনি। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর