সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

চার মাস পর এমপি পদে পুনর্বহাল রাহুল গান্ধী

রিপোর্টার / ৩৪ বার
আপডেট : সোমবার, ৭ আগস্ট, ২০২৩

 

‘মোদী’ পদবি নিয়ে মানহানির মামলায় আদালতের দেওয়া দুই বছরের কারাদণ্ড স্থগিত হওয়ার দুই দিনের মধ্যেই এমপি পদ ফিরে পেলেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ‘মোদী’ পদবি নিয়ে কটূক্তির অভিযোগে চার বছর আগে করা এক মানহানির মামলায় পড়েছিলেন রাহুল গান্ধী। ওই মামলায় রাহুলকে দোষী সাব্যস্ত করে শাস্তি দিয়েছিল সুরাটের দায়রা আদালত।
শুক্রবার ভারতের সুপ্রিম কোট ওই শাস্তি স্থগিত করে। তার ৪৮ ঘণ্টা পর রাহুলকে ভারতীয় লোকসভার সদস্য পদ ফিরিয়ে দেন স্পিকার ওম বিড়লা। সোমবার সকালে বিড়লার দপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশ জারি করা হয়েছে। মণিপুর রাজ্যের চলমান সহিংসতা নিয়ে বিস্তারিত আলোচনার জন্য বিরোধী জোট আইএনডিআইএ এর দাবিতে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার অধিবেশন যখন বারবার বিঘ্নিত হচ্ছে তখনই রাহুল পার্লামেন্টে ফিরছেন।
আজ মঙ্গলবার লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আনাস্থা প্রস্তাব আনবেন বিরোধীরা, রাহুল তখন পার্লামেন্টে উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে। কংগ্রেস জানিয়েছে, অনাস্থা প্রস্তাবের বিতর্কে রাহুল অন্যতম প্রধান বক্তা হিসেবে ভূমিকা রাখবেন বলে আশা করছে কংগ্রেস। কংগ্রেসের একটি সূত্র আনন্দবাজার পত্রিকাকে জানিয়েছে, সোমবার স্থানীয় সময় দুপুর ১২টায় রাহুলের লোকসভায় আসার কথা রয়েছে।
কেলারাল ওয়েনাড থেকে নির্বাচিত এমপি রাহুল ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে নরেন্দ্র মোদীর নামের মিল থেকে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, “সব চোরের পদবি মোদী হয় কী করে?”
রাহুলের সেই মন্তব্যের জেরেই তার বিরুদ্ধে মানহানির মামলা করেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদী। চলতি বছর মার্চেই গুজরাটের সুরাট আদালত ওই মামলায় রাহুলকে দোষী সাব্যস্ত করে এবং দুই বছরের কারাদণ্ডের সাজা দেয়। এ সাজার কারণে তিনি চার মাস আগে লোকসভায়ও অযোগ্য ঘোষিত হন। সাজায় স্থগিতাদেশ চেয়ে একের পর এক আদালতের দ্বারস্থ হচ্ছিলেন রাহুল। তার শেষ ভরসা ছিল সুপ্রিম কোর্ট। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের রায়ে আপাতত স্বস্তি পাওয়া রাহুল চার মাস পর লোকসভার অধিবেশনে যোগ দিয়ে বিতর্কে অংশ নেওয়ারও সুযোগ পাচ্ছেন। সূত্র : আনন্দবাজার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর