সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ধানমন্ডির বসিলায় ওয়েস্ট হাউজিংয়ে বিনা নোটিশে ১৭ টি পরিবারকে উচ্ছেদ জেল থেকে বেরিয়ে ফের শিশু পর্নোগ্রাফি চক্রে, শিশুসাহিত্যিক টিপু সঙ্গীসহ গ্রেফতার ১ম বিয়ে ১০০, ২য় ৫ হাজার, ৩য় ২০ হাজার, ৪র্থ বিয়ে করলে দিতে হবে ৫০ হাজার টাকা কর সিন্ডিকেট ও মজুতদারির বিরুদ্ধে র‌্যাবের অভিযান হজ নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তুরাগতীরে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত ঢাকা জেলা প্রেস ক্লাব নির্বাচন শামীম সভাপতি ও ফারুক সাধারণ সম্পাদক পুলিশ হেফাজতে বডি বিল্ডার ফারুকের মৃত্যুর অভিযোগ আদালতে মামলা দায়ের, তদন্তে ডিবি টিআইয়ের দুর্নীতির ধারণাসূচকের প্রতিবেদন অস্পষ্ট: দুদক আড়াই বছরেও কূলকিনারা হয়নি ডা. সাবিরা হত্যাকান্ডের রহস্যের
নোটিশ :
Wellcome to our website...

আগস্টেই বেশি ডেঙ্গু আক্রান্ত হতে পারে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ভর্তি ২৮৪৪ মৃত্যু ১২

রিপোর্টার / ৩৬ বার
আপডেট : বুধবার, ৯ আগস্ট, ২০২৩

নিজস্ব প্রতিবেদক
সর্বোচ্চ সংখ্যক ২ হাজার ৮৪৪ জন ডঙ্গু আক্রান্ত হলো দেশে। চলতি বছর আর আগে আর কোনোদিন এতো বেশি সংখ্যক মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়নি।  বুধবার সকাল পর্যন্ত এর আগের ২৪ ঘন্টায় দেশে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১২ জনের। এদিকে স্বাস্থ্য অধিদফতর বলছে, মশা কমিয়ে আনতে না পারলে হয়তো চলতি আগস্ট মাসেই দেশে সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্তের ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, আগস্টে এখন পর্যন্ত ঢাকায় ডেঙ্গু স্থিতিশীল আছে তবে ঢাকার বাইরে বাড়ছে ধীরে ধীরে। গতকাল ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ঢাকায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৯২ জন এবং ঢাকার বাইরে দেশের অন্যান্য অঞ্চলে ডেঙ্গু রোগীদের মধ্যে ভর্তির সংখ্যা ছিল এক হাজার ৭৫২ জন। গতকাল যে ১২ মারা গেছে এর মধ্যে ঢাকায় ৭ জন এবং ঢাকার বাইরে ৫ জন।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জিন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কনট্রোল রুম বলছে, গতকাল ২৪ ঘন্টায় সারাদেশে মোট ২ হাজার ৮৪৪ জন ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি হলেও হাসপাতাল থেকে ছাড়া হয়েছে ২ হাজার ৮৬৮ জন। অর্থাৎ ২৪ জন বেশি ছাড়া পেয়েছে।
সারাদেশে এখন পর্যন্ত ৯ হাজার ৪২৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ৪ হাজার ৪২১ জন এবং ঢাকার বাইরে ৫ হাজার ৬ জন হাসপাতালে ভর্তি আছেন চিকিৎসার জন্য।
এদিকে ঢাকার স্কুলগুলোতে ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। প্রায় স্কুলেই দিনের বেলা শিক্ষার্থীরা মশার কামড় খেয়ে থাকে। কারণ এসব স্কুলে ঠিক মতো না ফগিং করা হয়, আবার স্কুলঘরগুলো পরিস্কার করা হয় ভাল করে। এই বর্ষায় অনেক স্কুলে উপস্থিতি কমে গেছে। রাজধানীর রামপুরা বনশ্রীর কয়েকটি স্কুলে খোঁজ নিয়ে জানা গেছে, স্কুলগুলোতে শিক্ষার্থী উপস্থিতির হার অনেকম কম। খরচ কমাতে স্কুল কর্তৃপক্ষ নিজেরা মশার বিরুদ্ধে কীটনাশক স্প্রে না করার অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা স্কুলে স্প্রে করার দাবি জানালে শিক্ষকরা বলে থাকেন, ‘কীটনাশক স্প্রে করা স্বাস্থ্যের জন্য ভাল না। তোমাদের ফুসফুস, ব্রেন এতে করে ক্ষতিগ্রস্ত হবে। নিজেরাতো সতর্ক থাকো, যে তোমাদের মশা না কামড়াতে পারে।’ রামপুরার বনশ্রীর স্কুলগুলোর আশে-পাশের পরিবেশ মোটেও ভাল না। বেশির ভাগই গড়ে উঠেছে রামপুরা খালের পাশে। এই খালটি মশা উৎপাদনের কারখানা। গত ৩/৪দিন ধরে একটু বেশি বৃষ্টি হওয়ার কারণে খালে পানি বেড়েছে কিন্তু এর আগে এই খালের পানি ছিল খুবই কালো, ঘন ও ভারী। খালের আশে-পাশে এখান থেকেই মশা ছেিড়য় পড়তো বলে বনশ্রীবাসী অভিযোগ করেছেন।
গতকাল বুধবার ২৪ ঘন্টায় ঢাকার ২০ সরকারি হাসপাতালে ৫৮৭ জন রোগী ভর্তি হয়েছে এবং বেসরকারি ৫৬ হাসপাতালে ভর্তি হয়েছে ৫০৫ জন। ঢাকার ২০ সরকারি হাসপাতালে গতকাল ২ হাজার ৩৪৮ জন রোগী গতকাল পর্যন্ত ভর্তি ছিল। এককভাবে ঢাকার মুগদা হাসপাতালে এখনো সবেচেয়ে বেশি ডেঙ্গু রোগী ভর্তি আছে বলে স্বাস্থ্য অধিদফতর বলছে। এই হাসপাতালে ভর্তি আছে ৩৯৮ জন এবং গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে সবচেয়ে বেশি ৯৮ জন। এরপরই রোগী ভর্তি আছে ঢাকা মেডিকেল কলেজে ৩৮০ জন। ঢাকা মেডিকেল কলেজে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় রোগী ভর্তি হয়েছে ৭০ জন। অপরদিকে পুরাণ ঢাকার মিটফোর্ড হাসপাতালে রোগী ভর্তি আছে ২৯০ এবং গতকাল রোগী ভর্তি হয়েছে ৯২ জন। ##


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর